Monday, February 13, 2012

বাক্য সংকোচন ও এক কথায় প্রকাশ শিখুন [Sentence Short, idioms]

কিছু গুরুত্বপূর্ণ বাক্য সংকোচন/এক কথায় প্রকাশ


  • অকালে পেকেছে যে- অকালপক্ক্ব
  • অক্ষির সম্মুখে বর্তমান- প্রত্যক্ষ
  • অভিজ্ঞতার অভাব আছে যার- অনভিজ্ঞ
  • অহংকার নেই যার- নিরহংকার
  • অশ্বের ডাক- হ্রেষা
  • অতি কর্মনিপুণ ব্যক্তি- দক্ষ
  • অনুসন্ধান করবার ইচ্ছা- অনুসন্ধিৎসা
  • অনুসন্ধান করতে ইচ্ছুক যে- অনুসন্ধিৎসু
  • অপকার করবার ইচ্ছা- অপচিকীর্ষা
  • অগ্রপশ্চাৎ বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃষ্যকারী
  • অতি শীতও নয়, অতি উষ্ণও নয়- নাতিশীতোষ্ণ
  • অবশ্য হবে/ঘটবে যা- অবশ্যম্ভাবী
  • অতি দীর্ঘ নয় যা- নাতিদীর্ঘ
  • আচারে নিষ্ঠা আছে যার- আচারনিষ্ঠ
  • আপনাকে কেন্দ্র করে চিন্তা যার- আত্মকেন্দ্রীক
  • অতিক্রম করা যায় না যা- অনতিক্রমনীয়/অনতিক্রম্য
  • যা সহজে অতিক্রম করা যায় না- দুরতিক্রমনীয়/দুরতিক্রম্য
  • অগ্রে জন্মেছে যে- অগ্রজ
  • অনুতে/পশ্চাতে/পরে জন্মেছে যে- অনুজ
  • অরিকে দমন করে যে- অরিন্দম
  • অন্য উপায় নেই যার- অনন্যোপায়
  • অনেকের মাঝে একজন- অন্যতম
  • অন্য গাছের ওপর জন্মে যে গাছ- পরগাছা
  • আকাশে চরে যে- খেচর
  • আকাশে গমন করে যে- বিহগ, বিহঙ্গ
  • আট প্রহর যা পরা যায়- আটপৌরে
  • আপনার রং লুকায় যে/যার প্রকৃত বর্ণ ধরা যায় না- বর্ণচোরা
  • আয় অনুসারে ব্যয় করে যে- মিতব্যয়ী
  • আপনাকে পণ্ডিত মনে করে যে- পণ্ডিতম্মন্য
  • আদি থেকে অন্ত পর্যন্ত- আদ্যন্ত
  • ইতিহাস রচনা করেন যিনি- ঐতিহাসিক
  • ইতিহাস বিষয়ে অভিঞ্জ যিনি- ইতিহাসবেত্তা
  • ইন্দ্রকে জয় করেছে যে- ইন্দ্রজিৎ
  • ইন্দ্রিয়কে জয় করেছে যে- জিতেন্দ্রিয়ি
  • ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস আছে যার- আস্তিক
  • ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস নেই যার- নাস্তিক
  • ঈষৎ আমিষ/আঁষ গন্ধ যার- আঁষটে
  • উপকার করবার ইচ্ছা- উপচিকীর্ষা
  • উপকারীর উপকার স্বীকার করে যে- কৃতজ্ঞ
  • উপকারীর উপকার স্বীকার করে না যে- অকৃতজ্ঞ
  • উপকারীর অপকার করে যে- কৃতঘ্ন
  • একই সময়ে বর্তমান- সমসাময়িক
  • একই মায়ের সন্তান- সহোদর
  • এক থেকে আরম্ভ করে- একাদিক্রমে
  • একই গুরুর শিষ্য- সতীর্থ
  • যার কোন শত্রু নেই/জন্মেনি- অজাতশত্রু
  • কথায় বর্ণনা যায় না যা- অনির্বচনীয়
  • কোনভাবেই নিবারণ করা যায় না যা- অনিবার্য
  • সহজে নিবারণ করা যায় না যা/কষ্টে নিবারণ করা যায় যা- দুর্নিবার
  • সহজে লাভ করা যায় না যা/কষ্টে লাভ করা যায় যা- দুর্লভ
  • কোন কিছুতেই ভয় নেই যার- নির্ভীক, অকুতোভয়
  • ক্ষমার যোগ্য- ক্ষমার্হ
  • কউ জানতে না পারে এমনভাবে- অজ্ঞাতসারে
  • গোপন করার ইচ্ছা- জুগুপ্সা
  • চক্ষুর সম্মুখে সংঘটিত- চাক্ষুষ
  • চৈত্র মাসের ফসল- চৈতালি
  • জীবিত থেকেও যে মৃত- জীবন্মৃত
  • জানার ইচ্ছা- জিজ্ঞাসা
  • জানতে ইচ্ছুক- জিজ্ঞাসু
  • জ্বল জ্বল করছে যা- জাজ্বল্যমান
  • জয় করার ইচ্ছা- জিগীষা
  • জয় করতে ইচ্ছুক- জিগীষু
  • জানু পর্যন্ত লম্বিত- আজানুলম্বিত
  • তল স্পর্শ করা যায় না যার- অতলস্পর্শী
  • তীর ছোঁড়ে যে- তীরন্দাজ
  • দিনে যে একবার আহার করে- একাহারী
  • দাড়ি/শ্মশ্রু জন্মে নি যার- অজাতশ্মশ্রু
  • দীপ্তি পাচ্ছে যা- দীপ্যমান
  • দু’বার জন্মে যে- দ্বিজ
  • নষ্ট হওয়াই স্বভাব যার- নশ্বর
  • নদী মেখলা যে দেশের- নদীমেখলা
  • নৌকা দ্বারা জীবিকা নির্বাহ করে যে- নাবিক
  • নিজেকে যে বড়ো মনে করে- হামবড়া
  • নূপুরের ধ্বনি- নিক্কণ
  • পা থেকে মাথা পর্যন্ত- আপাদমস্তক
  • প্রিয় বাক্য বলে যে নারী- প্রিয়ংবদা
  • পূর্বজন্ম স্মরণ করে যে- জাতিস্মর
  • পান করার যোগ্য- পেয়
  • পান করার ইচ্ছা- পিপাসা
  • ফল পাকলে যে গাছ মরে যায়- ওষধি
  • দিদেশে থাকে যে- প্রবাসী
  • বিশ্বজনের হিতকর- বিশ্বজনীন
  • ব্যাকরণ জানেন যিনি- বৈয়াকরণ
  • বিজ্ঞানের বিষয় নিয়ে গবেষণায় রত যিনি- বৈজ্ঞানিক
  • বেদ-বেদান্ত জানেন যিনি- বৈদান্তিক
  • বয়সে সবচেয়ে বড়ো যে- জ্যেষ্ঠ
  • বয়সে সবচেয়ে ছোটো যে- কনিষ্ঠ
  • ভোজন করার ইচ্ছা- ‍বুভুক্ষা
  • মৃতের মত অবস্থা যার- মুমূর্ষু
  • মুষ্টি দিয়ে যা পরিমাপ করা যায়- মুষ্টিমেয়
  • মৃত্তিকা দ্বারা নির্মিত- মৃন্ময়
  • মর্মকে পীড়া দেয় যা- মর্মন্তুদ
  • মাটি ভেদ করে ওঠে যা- উদ্ভিদ
  • মৃত গবাদি পশু ফেলা হয় যেখানে- ভাগাড়
  • মন হরণ করে যা- মনোহর
  • মন হরণ করে যে নারী- মনোহারিণী
  • যা দমন করা যায় না- অদম্য
  • যা দমন করা কষ্টকর- দুর্দমনীয়
  • যা নিবারণ করা কষ্টকর- দুর্নিবার
  • যা পূর্বে ছিল এখন নেই- ভূতপূর্ব
  • যা বালকের মধ্যেই সুলভ- বালকসুলভ
  • যার উপস্থিত বুদ্ধি আছে- প্রত্যুৎপন্নমতি
  • যার সর্বস্ব হারিয়ে গেছে- সর্বহারা, হৃতসর্বস্ব
  • যার কোনো কিছু থেকেই ভয় নেই- অকুতোভয়
  • যার আকার কুৎসিত- কদাকার
  • যা বিনা যত্নে লাভ করা গিয়েছে- অযত্নলব্ধ
  • যা ঘুমিয়ে আছে- সুপ্ত
  • যা বার বার দুলছে- দোদুল্যমান
  • যা দীপ্তি পাচ্ছে- দেদীপ্যমান
  • যা সাধারণের মধ্যে দেখা যায় না- অনন্যসাধারণ
  • যা পূর্বে দেখা যায় নি- অদৃষ্টপূর্ব
  • যা কষ্টে জয় করা যায়- দুর্জয়
  • যা কষ্টে লাভ করা যায়- দুর্লভ
  • যা অধ্যয়ন করা হয়েছে- অধীত
  • যা অনেক কষ্টে অধ্যয়ন করা যায়- দুরধ্যয়
  • যা জলে চরে- জলচর
  • যা স্থলে চরে- স্থলচর
  • যা জলে ও স্থলে চরে- উভচর
  • যা বলা হয় নি- অনুক্ত
  • যা কখনো নষ্ট হয় না- অবিনশ্বর
  • যা মর্ম স্পর্শ করে- মর্মস্পর্শী
  • যা বলার যোগ্য নয়- অকথ্য
  • যার বংশ পরিচয় এবং স্বভাব কেউই জানে না- অজ্ঞাতকুলশীল
  • যা চিন্তা করা যায় না- অচিন্তনীয়, অচিন্ত্য
  • যা কোথাও উঁচু কোথাও নিচু- বন্ধুর
  • যা সম্পন্ন করতে বহু ব্যয় হয়- ব্যয়বহুল
  • যা খুব শীতল বা উষ্ণ নয়- নাতিশীতোষ্ণ
  • যার বিশেষ খ্যাতি আছে- বিখ্যাত
  • যা আঘাত পায় নি- অনাহত
  • যা উদিত হচ্ছে- উদীয়মান
  • যার অন্য উপায় নেই- অনন্যোপায়
  • যার কোন উপায় নেই- নিরুপায়
  • যা ক্রমশ বর্ধিত হচ্ছে- বর্ধিষ্ণু
  • যা পূর্বে শোনা যায় নি- অশ্রুতপূর্ব
  • যা সহজে ভাঙ্গে- ভঙ্গুর
  • যা সহজে জীর্ণ হয়- সুপাচ্য
  • যা খাওয়ার যোগ্য- খাদ্য
  • যা চিবিয়ে/চর্বণ করে খেতে হয়- চর্ব্য
  • যা চুষে খেতে হয়- চোষ্য
  • যা লেহন করে খেতে হয়/লেহন করার যোগ্য- লেহ্য
  • যা পান করতে হয়/পান করার যোগ্য- পেয়
  • যা পানের অযোগ্য- অপেয়
  • যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে- বীতস্পৃহ
  • যে শুনেই মনে রাখতে পারে- শ্রুতিধর
  • যে বাস্তু থেকে উৎখাত হয়েছে- উদ্বাস্তু
  • যে নারী নিজে বর বরণ করে নেয়- স্বয়ংবরা
  • যে গাছে ফল ধরে, কিন্তু ফুল ধরে না- বনস্পতি
  • যে রোগ নির্ণয় করতে হাতড়ে মরে- হাতুড়ে
  • যে নারীর সন্তান বাঁচে না/যে নারী মৃত সন্তান প্রসব করে- মৃতবৎসা
  • যে গাছ অন্য কোন কাজে লাগে না- আগাছা
  • যে গাছ অন্য গাছকে আশ্রয় করে বাঁচে- পরগাছা
  • যে পুরুষ বিয়ে করেছে- কৃতদার
  • যে মেয়ের বিয়ে হয়নি- অনূঢ়া
  • যে ক্রমাগত রোদন করছে- রোরুদ্যমান (স্ত্রীলিঙ্গ- রোরুদ্যমানা)
  • যে ভবিষ্যতের চিন্তা করে না বা দেখে না- অপরিণামদর্শী
  • যে ভবিষ্যৎ না ভেবেই কাজ করে/অগ্র পশ্চাত বিবেচনা না করে কাজ করে যে- অবিমৃশ্যকারী
  • যে বিষয়ে কোন বিতর্ক/বিসংবাদ নেই- অবিসংবাদী
  • যে বন হিংস্র জন্তুতে পরিপূর্ণ- শ্বাপদসংকুল
  • যিনি বক্তৃতা দানে পটু- বাগ্মী
  • যে সকল অত্যাচারই সয়ে যায়- সর্বংসহা
  • যে নারী বীর সন্তান প্রসব করে- বীরপ্রসূ
  • যে নারীর কোন সন্তান হয় না- বন্ধ্যা
  • যে নারী জীবনে একমাত্র সন্তান প্রসব করেছে- কাকবন্ধ্যা
  • যে নারীর স্বামী প্রবাসে আছে- প্রোষিতভর্তৃকা
  • যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে- প্রোষিতপত্নীক
  • যে পুরুষের চেহারা দেখতে সুন্দর- সুদর্শন (স্ত্রীলিঙ্গ- সুদর্শনা)
  • যে রব শুনে এসেছে- রবাহুত
  • যে লাফিয়ে চলে- প্লবগ
  • যা বপন করা হয়েছে- উপ্ত
  • যা বলা হয়েছে- উক্ত
  • যে নারী কখনো সূর্য দেখেনি- অসূর্যম্পশ্যা
  • যে নারীর স্বামী মারা গেছে- বিধবা
  • যার কিছু নেই- অকিঞ্চন
  • যে নারীর সম্প্রতি বিয়ে হয়েছে- নবোঢ়া
  • লাভ করার ইচ্ছা- লিপ্সা
  • শুভ ক্ষণে জন্ম যার- ক্ষণজন্মা
  • শত্রুকে/অরিকে দমন করে যে- অরিন্দম
  • শত্রুকে বধ করে যে- শত্রুঘ্ন
  • সম্মুখে অগ্রসর হয়ে অভ্যর্থনা- প্রত্যুদ্গমন
  • সকলের জন্য প্রযোজ্য- সর্বজনীন
  • সকলের জন্য হিতকর- সার্বজনীন
  • স্ত্রীর বশীভূত হয় যে- স্ত্রৈণ
  • সেবা করার ইচ্ছা- শুশ্রুষা
  • হনন/হত্যা করার ইচ্ছা- জিঘাংসা
  • হরিণের চামড়া- অজিন
  • হাতির ডাক- বৃংহতি


  ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিগত বছরের প্রশ্ন

  • ‘প্রতিধ্বনি ক্রমবিস্তার’-এর এক শব্দরূপ (ঘ-২০০০-০১)
  • যার আকার কুৎসিত  (ঘ-২০০৩-০৪)
  • শত্রুকে দমন করে যে, তাকে এক শব্দে বলা হয়-  (ঘ-২০০৩-০৪)
  • ‘পরকে প্রতিপালন করে যে’- এক কথায় হবে (ঘ-২০০৬-০৭)
  • ‘অতি কর্মনিপুণ ব্যক্তি’র বাক্য সংকোচণ  (ঘ-২০০৮-০৯)
  • যে বিষয়ে কোন বিতর্ক নেই’ কথাটিকে এক কথায় প্রকাশ করলে হবে (ঘ-২০০৯-১০)
  • যে স্বামীর স্ত্রী প্রবাসে আছে তাকে কী বলে? (ঘ-২০০৯-১০)
  • এক কথায় প্রকাশ কর- পান করার যোগ্য (ক-২০০৫-০৬)
  • অনেক কষ্টে যা অধ্যয়ন করা যায়- এক কথায় কী হবে? (ক-২০০৬-০৭)
  • এক কথায় প্রকাশ কর : যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে (ক-২০০৬-০৭)
  • অনেক কষ্টে যা অধ্যয়ন করা যায়- এক কথায় কী হবে? (ক-২০০৭-০৮)
  • ‘গম্ভীর ধ্বনি’- এর বাক্য সংকোচন? (গ-২০১০-১১)
  • শত্রুকে দমন করে যে, তাকে এক কথায় বলা হয়? (গ-২০০৮-০৯)
  • ‘দিন ও রাত্রির সন্ধিক্ষণ’- বাক্য সংকোচনে বলা যায়: (গ-২০০৫-০৬)
  • ‘অনসূয়া’ শব্দটি কোন বাক্যের সংকুচিত রূপ? (গ-২০০২-০৩)
  • ‘নির্মোক’ কোন শব্দগুচ্ছের সংকুচিত রূপ? (গ-২০০১-০২)