সোমবার, ২৭ জুন, ২০১১

মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিলগেইটস এর আত্মজীবনী

ছেলেবেলাঃ
জন্ম ১৯৫৫। বিল তার প্রথম কম্পিউটার দেখেন বাড়ীর কাছেই ছোট্ট একটি কম্পিউটার ফার্মে। রাতের বেলা তিনি আর তার বাল্য বন্ধ পল অ্যালান ঐ কম্পিউটার ফার্মে কাজ করতেন। তারা দুজনে মিলে ট্রাফিক সিগনাল কন্ট্রোলের একটি সফটওয়্যার বানান এবং পরবর্তীতে দুজন একত্রেই মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। কিছু দিন আগেও বিল গেইট্স যখন বিশ্বের সেরা ধনী নির্বাচিত হন তখন পল এ্যালান ছিলেন বিশ্বে দ্বিতীয় বৃহত্তম সম্পদশালী ব্যক্তিত্ব।
শিক্ষাঃ হাভার্ড বিশ্ববিদ্যালয় হতে স্নাতক। কিন্তু তিনি তার শিক্ষা জীবন সম্পুর্ণ করেননি। তিনি হার্ভাড থেকে চলে আসার আগে তার এক শিক্ষককে বলেছিলেন, তিনি তিরিশ পেরোনোর আগেই মিলিয়নিয়ার হবেন। কিন্তু তার কথাটি ঠিক ছিল না। কারণ, তিনি মিলিয়নিয়ার নয় বরং বিলিয়নিয়ার হয়েছিলেন।
ব্যক্তিগত জীবনঃ
বিল গেইটস ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক ক্যাথরিন ও রণ গেইটস। তার সহধর্মী মেলিন্ডা গেইটস এককালের সহকর্মী।
মোট সম্পদঃ
১০০ বিলিয়নের কম এবং ১৮ বিলিয়নের বেশী।
লেখালেখিঃ
  • Business @ the Speed of Thought,
  • The Road Ahead
মাইলস্টোনঃ
  • মাইক্রোসফটের প্রথম প্রোডাকশন হল ডস (ডিস্ক অপারেটিং সিস্টেম) যা বিল ৫০ ডলারের বিনিময়ে কিনে নিয়েছিল একটি অখ্যাত কোম্পানীর কাছ থেকে এবং কুইক এন্ড ডারটি ওস(কিউডস) নাম বদলে একটু সুন্দর ও সহজ করে সেটি বিক্রি করে দিয়ে ছিল আইবিএম এর কাছে।
  • উইন্ডোজ ৩.১, যা মাইক্রোসফট অ্যাপলের কাছ থেকে দেখে তৈরী করে। আর অ্যাপল সেটি নিয়েছিল জেরক্সএর কাছ থেকে!!
  • উইন্ডোজ ৯৫, ম্যাকওসের সরাসরি নকল। কিন্তু স্ট্যাবিলিটি ও ক্ষমতাতে তার ধারে কাছেও নেই।
  • উইন্ডোজ এনটি- ডিজিট্যাল ইকুইপমেন্ট কর্পোরেশনের ভিএমএস নামক একটি সিস্টেমকে মাইক্রোসফট কিনে নেয় এবং পরবর্তীতে উক্ত সিস্টেমের প্রোগ্রামারদেরও নিজ সংস্থায় নিয়ে যায়। তারাই উইন্ডোজ এনটি ডেভেলপ করে দেয়।
  • এমএস ওয়ার্ড নিয়ে যাদের এত খুশি তাদের আরও আনন্দ পাবেন এটি জেনে যে, এটি চুরি করা হয়েছিল ওয়ার্ডপারফেক্ট ও অ্যামিপ্রো হতে। বর্তমানে কোরেল কোম্পানী প্রায় হারিয়ে যাওয়া এই ওয়ার্ডপারফেক্ট নিয়ে নানা গবেষণা করে এর উন্নত সংস্করন বের করলেও তা খুব একটা নাম করতে পারেনি। একই ভাবে মাইক্রোসফট তার প্রায় প্রতিটি বিখ্যাত সফট্ওয়্যার কখন নকল করে (যেমন ইন্টারনেট এক্সপ্লোরার নেটস্কেপ নেভিগেটর হতে নকল করে), কখনও উৎপাদনকারী সংন্থাকে কিনে নিয়ে আবার কখনও উৎপাদনকারী সংস্থাগুলোকে ধ্বংস বা দেউলিয়ে করে কিনে নিয়েছে। সম্ভবতঃ একারণেই বিলগেইটসের মাইক্রোসফট সফটওয়্যার জায়ান্ট বা সফটওয়্যারে দৈত্য হিসেবে খ্যাত।
Previous Post
Next Post
Related Posts

0 comments: